সর্বশেষ আপডেট :December 6, 2019
Ovinews24

আমার মায়ের অবদানই সবচেয়ে বেশি-তুহিন হোসেন

August 19, 2019

তুহিন হোসেন, নাট্যাঙ্গনের এই সময়ের মেধাবী নির্মাতা। নিজেই যখন একজন পরিচালক হিসেবে যাত্রা শুরু করেন তখন থেকেই ভালো ভালো গল্প নিয়ে একটু ভিন্নধরনের নাটক নির্মাণের চেষ্টা করে আসছেন। নিজের মেধা খাটিয়ে সমাজের জন্য করনীয় কিছু যেন থেকে যায় এমন গল্পই সবসময় প্রাধান্য দিয়ে নাটক নির্মাণের চেষ্টা করে আসছেন তিনি। ঢাকা বিশ^বিদ্যালয়ের মেধাবী ছাত্র তুহিন হোসেন এখন ডিরেক্টরস গিল্ডের সাংগঠনিক সম্পাদক হিসেবেও যথাযথ দায়িত্ব পালন করছেন। তুহিন হোসেনের নাট্যপরিচালক হিসেবে পথচলা এবং তার কর্মময় জীবন’সহ আগামী দিনের ভাবনা নিয়ে কথা হলো অভি মঈনুদ্দীনের সঙ্গে।
পরিচালক হিসেবে এবারের ঈদ পেশাগতভাবে অনেকটাই সফল একটি ঈদ। তাইনা?
সফল কিংবা অসফল এই প্রেক্ষাপটে নিজের কাজের বিচার করতে চাইনা। তবে এটা সত্যি যে আমার নির্মিত নাটক প্রচার হবার পর আমি এতো ফোন, এতো সাড়া আর কখনোই পাইনি। অনেকেই এটাও বলেছেন যে এই নাটকের কিংবা ঐ নাটকের হয়তো ইউটিউবে ভিউয়ার্স বেশি হবেনা। কিন্তু তারপরও নাটক আমরা দেখছি। আমার নির্মিত নাটকগুলো দর্শক দেখছেন এটাই নির্মাতা হিসেবে আমার বড় প্রাপ্তি। কারণ নির্মাতা হিসেবে আমি অতি সাধারণ একজন নির্মাতা। নিজেকে এখনো গুছিয়ে নিতে পারিনি আমি।
তার মানে আপনি বলতে চাচ্ছেন দর্শক এখনো টিভি’তে নাটক দেখেন?
অবশ্যই। ইউটিউবে প্রচারের আগেই টিভিতে নাটক দেখেই আমাকে অনেকে ফোন করেছেন। বিষয়টি আমাকে রীতিমতো অবাকই করেছে। সত্যি বলতে কী ভালো গল্পের নাটক দর্শক এখনো দেখতে চান। এর বিকল্প কোন পথ নেই।
এবারের ঈদে আপনার কাজগুলো সম্পর্কে জানতে চাচ্ছি..
জিটিভিতে ব্রেক ফ্রি নাটক হিসেবে প্রচার হলো সাত পর্বের ধারাবাহিক নাটক ‘ফ্যামিলি সিক্রেট’। এছাড়াও চ্যানেল আইয়ে প্রচার হলো ‘প্রতিবিম্ব’, এনটিভিতে প্রচার হলো ‘ভালোটুকু থাক’, আরটিভিতে ‘নট মাই টাইফ’ এবং বাংলা ভিশনে প্রচার হলো ‘শেষ পর্যন্ত তোমাকে চাই’। ‘শেষ পর্যন্ত তোমাকে চাই’ ইউটিউবে মাত্র দশ ঘন্টায় তিন লাখ ভিউয়ার্সেরও বেশি নাটকটি উপভোগ করেছেন।

নাটকগুলো প্রচারের পর কী মনে হলো? দর্শক কী চান?
আমার কেবলই মনে হয় যে গল্প নিয়েই নাটক নির্মাণ করিনা কেন গল্পটা আমার বা আমার আশে পাশের কারো জীবনের গল্পের সঙ্গে মিলে যায়। সত্যি বলতে কী জীবনের গল্প থেকে আমাদের বের হবার কোনই উপায় নেই। আমি সব সময় বিশ্বাস করি শিল্পী না নাটকের প্রাণ হলো একটা সুন্দর গল্প। গল্পের সাথে সামঞ্জস্য শিল্পী বাছাই করাই হলো একজন পরিচালকের প্রধান কাজ। যেমন এবারের ঈদে যেসব কাজ করেছি গল্পের কারণেই আমি সালাহ উদ্দিন লাভলু ভাই, সেলিম ভাই, তারিন আপু’র মতো গুণী শিল্পীদের নিয়ে কাজ করেছি। তারাও আমাকে যথেষ্ট সহযোগিতা করেছেন।
স্বপ্ন দেখেন কী সিনেমা নির্মাণের?
অবশ্যই। অন্য অনেক পরিচালকের মতো আমারও স্বপ্ন সিনেমা নির্মাণের। কিন্তু নিজেকে তৈরী করেই সিনেমা নির্মাণের পথে হাটবো। তার আগে নয়। অবশ্য এরইমধ্যে সিনেমার প্রযোজকও প্রস্তুত, গল্পও তৈরী। কিন্তু অপেক্ষা, ঐ যে নিজের প্রস্তুতির জন্য। নিজেকে প্রস্তুত না করে সিনেমা নির্মাণ সম্ভব নয়। কারণ এটা অনেক অনেক বড় একটি কাজ। এরইমধ্যে লোকেশন দেখার কাজ চলছে। চলছে শিল্পীদের সঙ্গে প্রাথমিক কথাবার্তাও। আমার কাছে মনে হয় প্রথম সিনেমা নির্মাণ করা মানেই হলো জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত। তাই শুরু করার আগে প্রস্তুতিটা ভীষণ জরুরী। আমার কেন যেন বিশ^াস হয় হয়তো আমার হাত দিয়েই সিনেমার বাজারের আরেকটা টার্নিং পয়েন্ট হবে। দর্শকও নিশ্চয়ই হল মুখী হবেন।

স্ত্রী ও সন্তানের সঙ্গে তুহিন হোসেন


আজকের তুহিন হোসেনের নেপথ্যে ভূমিকা কার রয়েছে?
আমার আজকের তুহিন হোসেন হয়ে উঠার পেছনে আমার মায়ের অবদানই সবচেয়ে বেশি। তারপর আমার স্ত্রীর সার্বিক সহযোগিতা। কারণ স্ত্রী সহযোগিতা না করলে হয়তো মিডিয়াতে কাজই করা হয়ে উঠতোনা। এরপর যাদের নাম আমি বিশেষত বলতে চাই তারা হলেন হাসান মুরাদ চৌধুরী, বিজয় চৌধুরী, দোহা ভাই, বিল্পব মজুমদার, নুসরাত ইমরোজ তিশা, আরফান নিশো এবং সবোর্পরি মহান আল্লাহর অশেষ রহমতে আমি নিজেকে এগিয়ে নিয়ে যেতে পেরেছি।
আপনার প্রথম নাটক কোনটা ছিলো?
আমার ইচ্ছেই ছিলো মাতৃভাষা নিয়ে প্রথম নাটক নির্মাণ করার। যে কারণে বেশ কয়েকবছর আগে আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষ্যে ‘শহীদ মিনার’ নাটকটি নির্মাণ করেছিলাম। ২০১৩ সালের ২১ ফেব্রুয়ারি নাটকটি প্রচার হয়েছিলো। এরপর থেকে প্রতি বছরই এই দিবসে আমার একটি নাটক থাকেই।
আপনার নির্মিত উল্লেখযোগ্য কাজ গুলো সম্পর্কে জানতে চাই..
‘শহীদ মিনার’ ছাড়া আমার নির্মিত উল্লেখযোগ্য নাটকগুলো হচ্ছে ‘তিলোত্তমা তোমার জন্য’, ‘যোগবিয়োগ’, ‘বউগিরি’, রবীন্দ্রনাথের ‘জীবিত ও মৃত’, নজরুলের ‘তবু আমারে দিবো না ভুলিতে’, ‘এক বৈশাখে’, ‘প্রেম অথবা দুঃস্বপ্নের রাতদিন’ , ‘আমি তুমি’ ,‘ কতোটা পথ পেরুলে’, ‘আমি তোমাকেই বলে দিবো’, ‘যে গল্পটা বলা হয়নি’, ‘লাটিম লাটিম প্রেম’ , ‘সাবলেট গুবলেট’, ‘সাইকেল বালিকা’ , ‘যান্ত্রিক’, ‘কোরবান আলীর ব্যাংক ব্যালেন্স’ , ‘অসময়’ , ‘প্রিন্সেস জরিনা’ ,‘ তৃতীয় জন’, ‘গোয়েন্দা মামা’ ইত্যাদি।

Leave a Reply

এটাও পছন্দ করতে পারেন

‘অন্যরকম ভালোবাসা’ দিয়ে শায়লা সাবির ফেরা

সাঁতারে ‘আইরিন তানি’

সালমান শাহ’তে অনুপ্রাণিত হয়ে ঝিটকার সেই ছেলেটি

বাংলাদেশের শ্রেষ্ঠ ওয়েডিং ফটোগ্রাফার ইশরাত, প্রশংসায় ভাসছেন তিনি

‘ঝুমুর’ চরিত্রে আলোচনায় সারিকা সাবাহ্

অপেক্ষা সিনেমার…

Copy link
Powered by Social Snap